মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

মোবাইল ফোন গরম হলে কি করনীয় , মোবাইল গরম হওয়ার থেকে বাঁচার উপায় বাংলা: বর্তমান প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির সাথে সাথে এর চাহিদা ও অধিক পরিসর এ বৃদ্ধি পাচ্ছে। এবং বিজ্ঞান আমাদের জীবন কে সহজ এবং সুন্দর করে উপভোগ করার জন্য প্রতিনিয়ত নিত্য নতুন প্রযুক্তি আবিষ্কার করে যাচ্ছে । তার মধ্যে অন্যতম হলো মোবাইল ফোন । মোবাইল ফোন চিনেন না , দেখে নি বা কাউকে ব্যবহার করতে দেখেনি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না । মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার নিয়ে আজকের এই ব্লগ।

মোবাইল গরম

মোবাইল ফোন আমাদের কে সাহায্য করে দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় প্রায় সকল কাজের ক্ষেত্রে । বিজ্ঞান এর অসাধারণ সৃষ্টির মধ্যে ও রয়েছে বরাবরের মতো সমস্যা । বর্তমান মোবাইল ফোন জনিত সমস্যার কথা বলা হলে সেখানে অবশ্যই মোবাইল গরম হওয়া যে সমস্যা কি রয়েছে তার কথা আগে আসবে । আজকের আর্টিকেলে এ আমরা জানবো কেন , কেন মোবাইল গরম বা মোবাইল গরম হওয়ার কারণ । তাছাড়া মোবাইল গরম হলে কি করনীয় এবং মোবাইল গরম হওয়ার থেকে বাঁচার উপায় ।

মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

মোবাইল ফোন গরম হলে কি করনীয় ।মোবাইল গরম হওয়ার পিছনে অনেক গুলো কারণ রয়েছে তার মধ্যে প্রধান যে কারণ বা ত্রুটি রয়েছে তার সম্পর্কে আগে জেনে নেওয়া প্রয়োজন । যেহেতু মোবাইল ফোন ব্যবহার ব্যাপক তাই এর যে সমস্যা গুলো রয়েছে তার পরিমাণ ও অনেক । এক্ষেত্রে কিছু নিয়ম মেনে মোবাইল ব্যবহার করতে পারলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে । মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

আজকের আর্টিকেলে আপনাদের কে আমি শিখাবো মোবাইল গরম হলে কি করনীয় বা সমাধান । আমি কয়েকটি স্টেপ বা পদ্ধতির মাধ্যমে বিষয়টি আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করব। অনুরোধ থাকবে মনযোগ সহকারে আর্টিকেল টি পরার কেননা আপনার মোবাইল যদি অতিরিক্ত গরম হয় তাহলে এর থেকে আপনার সাথে দূর্ঘটনা ও হতে পারে । তো চলুন শুরু করা যাক , আমাদের আজকের টিপস এবং ট্রিক্স ।

Read More:  বিটিএস কি বাংলাদেশে আসবে ? জেনে নিন

মোবাইল গরম হওয়ার কারণ গুলো কি কি

বস্তুত মোবাইল গরম হওয়ার অনেক গুলো কারণ রয়েছে । যেমন ব্যাটারীতে পর্যাপ্ত পরিমাণে চার্জ না থাকা, মোবাইল ফোনের প্রসেসর দুর্বল হওয়া। এবং দীর্ঘদিন যাবত ব্যবহার করা। এই কারণগুলো ছাড়াও আরো অনেক কারণ রয়েছে যার কারণে আমাদের মোবাইল ফোন গরম হয়ে থাকে । আজকে এই ছোটখাটো বিষয় গুলো সম্পর্কে আলোচনা করব ।

এবং ইনশাল্লাহ আপনি যদি আমার দেওয়া টিপস গুলো প্রপারলি অনুসরণ করতে পারেন তাহলে আপনার মোবাইল ফোন গরম হওয়া থেকে রক্ষা পাবেন । নিচে কিছু সংক্ষিপ্ত আকারে মোবাইল ফোন গরম হওয়ার কারণ উল্লেখ করা হলো।

ব্যাটারীতে পর্যাপ্ত চার্জ না থাকা

আমাদের প্রত্যেকের মোবাইল ফোনে একটি নির্দিষ্ট ধারণ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি থাকে। এবং এই ব্যাটারি ধারণ ক্ষমতা বা চার্জ রাখার ক্ষমতা সুনির্দিষ্ট হয়ে থাকে। যার কারণে কোনভাবেই ব্যাটারির ধারণ ক্ষমতার বাইরে ব্যাটারি চার্জ বা শক্তি ব্যবহার করা সম্ভব হয় না।

এটি স্বাভাবিক একটি ফোনের ব্যাটারি তে যথেষ্ট পরিমাণ চার্জ এর ধারন ক্ষমতা নির্ধারণ করা হয়। এখানে উল্লেখ্য মোবাইল ফোনের ব্যাটারি অনেক সময় মোবাইল ফোনের দাম বা মূল্য অনুসারে ও নির্ধারণ করা হয়ে থাকে। মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

মোবাইল ফোন গরম হওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হলো ব্যাটারীতে পর্যাপ্ত পরিমাণ এর চার্জ না থাকা। আপনি যদি দীর্ঘদিন যাবত মোবাইল ফোন ব্যবহার করে থাকেন। তাহলে একটা জিনিস বা বিষয় আপনি অবশ্যই লক্ষ্য করে থাকবেন যে মোবাইলে যখন চার্জ পরিপূর্ণ থাকে তখন এর পারফরমেন্স তুলনামূলকভাবে ভালো হয়ে থাকে ।

পক্ষান্তরে যখন এর ব্যাটারি চার্জ কমতে থাকে বা প্রায় শেষ হয়ে আসে তখন থেকে মোবাইলের পারফরমেন্স এর ঘাটতি দেখা যায়। অর্থাৎ মোবাইল ফোন গরম হওয়ার প্রধান এবং প্রথম কারনই হল ব্যাটারীতে পর্যাপ্ত পরিমাণে চার্জ না থাকা।

মোবাইলের প্রসেসর দুর্বল হওয়ার জন্য

মোবাইল গরম হওয়ার দ্বিতীয়ত কারণ হলো প্রসেসর দুর্বল হওয়া। কম দামি ফোন গুলোতে সাধারণত সাধারণ প্রসেসর দেওয়া হয় যার কারণে প্রসেসরটি ভালো পারফর্মেন্স দিতে সক্ষম হয় না। বর্তমান বিশ্বের প্রতিটি ফোনে বা মোবাইলে প্রসেসর ব্যবহার করা হয়ে থাকে। এবং একটি মোবাইল ফোনের পারফরমেন্স অনেকটা প্রসেসর এর উপর নির্ভর করে। অর্থাৎ আপনার ফোন বা মোবাইলের পারফরম্যান্স কেমন হবে তা সম্পূর্ণ নির্ভর করে আপনার মোবাইলটি প্রসেসর ভালো বা খারাপ এর উপর।

Read More:  বিটিএস নিয়ে ইসলাম কি বলে জেনে নিন

একটি ফোনের প্রসেসর যখন তার ধারণ ক্ষমতার বাইরে কোন একটি কাজ করে তখন অবশ্যই ফোনটির পারফরমেন্স এর ঘাটতি দেখা দেবে এবং এটিই স্বাভাবিক। যেমন বলা যেতে পারে একটি সাইকেল কখন একটি হাতি বহন করতে পারে না। অনুরূপভাবে প্রসেসর এর ক্ষেত্রেও একই উক্তি। অর্থাৎ মোবাইল গরম হওয়ার পিছনে প্রসেসর এর ভূমিকা অনেক।

একটি ভালো কার্যকর মোবাইল পাওয়ার জন্য অবশ্যই আপনাকে ভালো একটি প্রসেসর বিশিষ্ট মোবাইল ক্রয় করা লাগবে।

মোবাইল দীর্ঘদিন যাবত ব্যবহার করার জন্য

তৃতীয় কারণ আসে মোবাইল দীর্ঘদিন যাবত ব্যবহার করা। স্বাভাবিকভাবে একটি মোবাইল যখন নতুন করে করা হয় তখন তার পারফরমেন্স অধিক ভালো থাকে । পক্ষান্তরে যখন মোবাইলটির বয়স বাড়িতে থাকে ধীরে ধীরে মোবাইলটির পারফরমেন্স ও খারাপ হতে থাকে। অর্থাৎ মোবাইল ফোন এর বয়স বৃদ্ধির সাথে সাথে সেটি খারাপের দিকে যেতে পারে। বলা যায় মোবাইল ফোন এর বয়স বেশি হলে সেটি গরম হতে থাকে। এবং এক পর্যায়ে সম্পূর্ন মোবাইল ফোনটি নষ্ট হয়ে যায় । মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

এবং এই সমস্যার থেকে রক্ষা পাওয়ার কোন প্রকার উপায় নেই। মোবাইল ফোনের বয়স বেশি হয়ে গেলে অবশ্যই সেটির গুণগত মান ক্রমশ খারাপ হতে থাকবে। অর্থাৎ দীর্ঘদিন যাবৎ ফোন ব্যবহার করলে অবশ্যই আপনার ফোনটি গরম হতে পারে এবং এটাই স্বাভাবিক। সে আপনার যেকোনো ধরনের ফনি হোক না কেন দীর্ঘদিন যাবত ব্যবহার করলে সেটি গরম হবেই।

অনেক সময় ধরে মোবাইল ব্যবহার করা

মোবাইল গরম হওয়া টপিকে লেখা এগ পর্যন্ত বিবরণ গুলোর মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো এটি। অনেক দামি দামি মোবাইল গরম হয়ে যায় যার অন্যতম প্রধান কারণ হলো অনেক সময় ধরে মোবাইল ব্যবহার করা। অনেক সময় ধরে মোবাইল ব্যবহার করার ফলে মোবাইলের প্রসেসর এর ওপর বাড়তি চাপ পড়ে এবং সেটি কার্যরত অবস্থায় মুহূর্তের মধ্যেই ঠান্ডা হতে পারেনা।

Read More:  বিটিএস ভ্রমণ দেশের তালিকা জেনে নিন

এবং প্রসেসরে থাকা কুলিং ফ্যান টি ঠিকমতো বায়ুপ্রবাহ চালাতে সক্ষম হয় না। যার কারনে তখন ওই মোবাইল বা কম্পিউটারের প্রসেসর গরম হয়ে যায়। এবং ফলশ্রুতিতে আমরা মোবাইল বা কম্পিউটার অনেক গরম অবস্থায় দেখতে পায়।

মোবাইল ফোন গরম হওয়ার থেকে বাঁচার উপায় বাংলা

আজকের টিপস মোবাইল গরম হওয়ার থেকে বাঁচার উপায় বা মোবাইল গরম হলে কি করণীয় , তার সবচাইতে সমাধানযোগ্য এবং বহুল অনুসরণকৃত টিপস হচ্ছে এইটা। যে প্রয়োজনের অতিরিক্ত মোবাইল বা কম্পিউটার ব্যবহার করা যাবে না। অধিক সময় ধরে মোবাইল বা কম্পিউটার ব্যবহার করলে সেটি অবশ্যই গরম হবে।

তবে কিছু কিছু মোবাইল বা কম্পিউটার এ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করার কারণে দ্রুত তা পুনরায় ঠান্ডা হয়ে যায়। তবে সমস্যা হলো এটি যে এই অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন মোবাইল বা কম্পিউটার যন্ত্র সবাই ব্যবহার করার সুযোগ পায় না। অর্থাৎ নিজের মোবাইল বা কম্পিউটার কে ভালো রাখতে হলে অবশ্যই সীমিত সময় পর্যন্ত মোবাইল বা কম্পিউটার ব্যবহার করতে হবে। মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

মোবাইল গরম হওয়ার কারণ এবং মোবাইল গরম হলে কি করনীয়, মোবাইল গরম হওয়া থেকে বাঁচার উপায়। এই সকল টপিক নিয়ে আজকের আলোচনার মুখ্য ভূমিকায় ছিল দুটি টপিক, যথা প্রসেসর এবং অধিক সময় ধরে মোবাইল ব্যবহার করা। মোবাইল ব্যবহার করার অন্যতম কারণ হচ্ছে পর্যাপ্ত পরিমাণ এর চার্জ না থাকা ।

আজকের আর্টিকেলটি কেমন ছিল তা অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আর্টিকেলটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। আমাদের প্রায় সকলের মোবাইল এ ই এই সমস্যাটি দেখা যায় অর্থাৎ আপনার কর্তব্য হবে আপনার প্রিয়জনকে এই সমস্যাটির হাত থেকে রক্ষা করা।

যার জন্য আপনি আপনার প্রিয়জনের কাছে আমার এই আর্টিকেলটি পৌঁছে দিতে পারেন হয়তো তার এই আর্টিকেলের সাহায্যে উপকার হতে পারে। ধন্যবাদ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেজ।